সময়টা এমনই গরমকাল, ইস্কুলে ছুটি পড়ে গেছে, কাছেপিঠে বেড়াতে যাওয়ার একটা আকর্ষক জায়গা ছিল মামাবাড়ি । একান্নবর্তী না হলেও তখনও জেঠতুতো খুড়তুতো যৌথ পরিবার । প্রায় দশ বারো একর জমির মাঝ বরাবর পুরোনো তিনতলা বাড়ি । চারপাশে অজস্র সুপুরি, আম,জাম,লিচু,কাঁঠালের ছায়া ছায়া একটা আন্তরিকতা । মোটা মোটা দেওয়ালের গায়ে, জায়গায় জায়গায় পলেস্তারা খসে যাওয়ার দু:খ ভুলতে লজ্জিত ইঁটেরা যে যার নিজের নিজের মত করে বট-অশথ গাছের লজ্জাবস্ত্রের ব্যবস্থা করে নিয়েছে I তারই দক্ষিণ-পশ্চিম কোণে দোতলার ছোট্ট ঘরটি ছিল আমার বহু স্বপ্নের আঁতুড়ঘর ।

Continue reading “রিভিউ – নাটক প্রেমকথা” »

(0)

luckythirteenহজমি গুলি শেষ কবে খেয়েছিলাম ভুলে গেছি । সেই টক ঝাল মিষ্টি ছাপিয়ে, দানা মশলার অদ্ভুত সুবাস পেরিয়ে, মন ভালো হয়ে যাওয়া যে অনুভূতির স্মৃতি আজও অনায়াসে ফেলে আসা ছেলেবেলায় নিয়ে যাওয়ার ক্ষমতা রাখে তেমন এলেমদার আইটেম আর বড় একটা দেখিনা । সুমন সরকারের লাকি থারটিন সেই বিস্মৃত স্কুলজীবনের এলোমেলো মজার , কলেজবেলার সেই দেদার উচ্ছন্নগামীতার ভূত হয়ে যেন আচমকা ল্যাং মারলো ।

Continue reading “Review of Lucky Thirteen” »

(0)

নুনানকে চেনেন তো? নুনানের দেশ বা পৃথিবী যাই বলুন সেটা ওর গ্রাম রিশপ। দার্জিলিং জেলার একটা ছোট গ্রাম। লাভা থেকে ১০ কিলোমিটার এবং কালিম্পং থেকে ৩৫ কিলোমিটার দূরে ৮২৫০ ফুট উচ্চতায় অবস্থিত। রিশপ শব্দের অর্থ ‘পাহাড়ের মাথায় একলা গাছ’ । যদিও সে একলা নয়, অনেক গাছের সমারোহে ঘেরা। অপার সৌন্দর্যের আধার এই রিশপ। আর কাঞ্চনজঙ্ঘা যেন হাতের মুঠোয়। দুদিনের ব্যস্ততাকে দূরে সরিয়ে সময়কে যেখানে থমকে দাঁড়াতে হয়।
Continue reading “Chotto Nunaner Deshe” »

(0)